Mobile Phone Charging Problem and Solution- যে কোন মোবাইলের চার্জিং সমস্যার সমাধান - Rangpur Digital IT Point-Mobile Computer And Programming Website

Breaking

আমাদের এই সাইট টি মূলত সাজানো হয়েছে কম্পিউটার, টেকনোলজি, প্রগ্রামিং এবং মোবাইল সার্ভিসিং বিষয়ক টিউটরিয়াল, ট্রিক্স, টিপস নিয়ে। আমরা নিজেরা যা জানি তা আপনাদের মাঝে ছড়িয়ে দেয়ার চেষ্টা করে থাকি, যদি আমাদের সাইট টি সম্পর্কে আপনাদের কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের জানাবেন, ধন্যবাদ। আমাদের ঠিকানা: রংপুর ডিজিটাল আইটি পয়েন্ট, রংপুর

Saturday, April 25, 2020

Mobile Phone Charging Problem and Solution- যে কোন মোবাইলের চার্জিং সমস্যার সমাধান

বন্ধুরা প্রথমেই সকল GSM ভাইদের পবিত্র মাহে রমজান মাসের মোবারকবাদ জানিয়ে শুরু করছি আমার আজকের Tutorial.

How to fixed any mobile Not Charging problem

আজ আমরা জানব একটি মোবাইলের Not Charging সমস্যা কিভাবে সমাধান করা যায়। আজকের আলচ্য নিয়ম গুলো মেনে স্টেপ বাই স্টেপ কাজ করতে পারলে আপনারা যে কোন মোবাইল অর্থাৎ, China, Android, Samsung,Smartphone সহ সকল প্রকার ফোনের Charging Problem Solution করতে পারবেন ইনশাআল্লাহ।

তো আর কথা না বারিয়ে চলুন মুল আলোচনায় যাওয়া যাক.........

Charging Section diagram of a Mobile Phone:

বন্ধুরা প্রথমেই আমাদের জেনে নেয়া উচিৎ যে একটি মোবাইলের চার্জিং সেকশনে কি কি থাকে।
Mobile Phone Charging Problem and Solution,Mobile Phone Charging problem Solution
mobile charging problem solution
আমরা উপরের পিকচার টি ভালোভাবে লক্ষকরলে দেখতে পাব যে একটি মোবাইলের চার্জিং সেকশনে- একটি চার্জিং কানেক্টর, একটি ব্যাটারী কানেক্টর,একটি চার্জিং আইছি একটি R22 রেজিষ্টর এবং চার্জিং সিগন্যাল দেয়ার জন্য 
চার্জিং আইসির একটি লেগ সিপিউ আইসির সাথে সংযুক্ত করা থাকে।এবার আমরা জানব একটি মোবাইলের Charging জনিত কি কি সমস্যা হতে পারে।

মোবাইল চার্জিং সমস্যার কয়েকটি ধরনঃ

১. মোবাইলের ব্যাটারি মোটেই চার্জ হচ্ছে না।
২. মোবাইলের Display তে চাজিং এর কাঠি উঠা নামা অর্থাৎ চার্জিং সগন্যাল দেখাচ্ছে কিন্তু সারাদিন চার্জে থাকলেও      চার্জ হচ্ছে না।
৩. মোবাইলে চার্জার কানেক্ট করার সাথে সাথে Not Charging দেখায়।
৪. অনেক সময় কিছুক্ষন চার্জ হওয়ার পর Bad Connecting Charger মেসেজ দেয়।
৫. মোবাইলে চার্জার কানেক্ট করায় মোবাইলটি গরম হয়ে যায়।
৬. মোবাইলে চার্জিং সো করছে কিন্তু ব্যাটারির পার্সেন্টেন্স বাড়ে না।
৭. ফোন চার্জ হতে অনেক সময় নেয়।
এছাড়াও বিভিন্ন সমস্যা দেখা দিয়ে থাকে, বিভিন্ন মোবাইলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় আরকি। যাই হক আজ আমরা এধরনের সমস্যা দেখাদিলে কিভাবে
সেগুলোর সমধান Step by Step চেক করব সে সম্পর্কে আলোচনা করব।

Mobile Phone Charging problem Solution: (কিভাবে মোবাইলের চার্জিং সমস্যার সমাধান করা যায়):

বন্ধুরা উপরে আলচ্য যে কোন Problem দেখা দিলে আমাদের নিচের Step গুলো সর্বপ্রথম চেষ্টা করতে হবে

১. প্রথমত আমাদের চার্জার টি চেক করতে হবে। মাল্টিমিটার এর সাহায্যে দেখতে হবে চার্জারটি থেকে কত ভোল্ট চার্জ বের হচ্ছে। সাথারনত একটি ভালো চার্জার হতে 05 থেকে 07 ভোল্ট পর্যন্ত বের হয়। তো আমাদের কে কনফার্ম হতে হবে চার্জারের ভোল্টেজ যেন অবস্যই 05 থেকে 07 ভোল্টের মধ্যে থাকে। তা না হলে ধরে নিতে হবে চার্জার এর সমস্যা আছে, এবং চার্জার টি পরিবর্তন করলেই সমাধান হয়ে যাবে।

২. মোবাইলের চার্জার কানেক্টর টি ভালোভাবে পরিষ্কার করতে হবে, তা না হলে এটি কে পরিবর্তন করতে হবে।

৩. তার পরেও যদি আপনার সমস্যা টি থেকে যায় তা হলে মোবাইলের ব্যাটারি টি পরিবর্তন করে দেখতে হবে।

৪. এর পরেও আপনার সমস্যার সমাধান না হয়ে থাকলে....... আপনি প্রথমে আপনার মোবাইলে চার্জিং কানেক্ট করুন, এরপর মাল্টিমিটার এর সাহায্যে ব্যাটারী কানেক্টর মেপে দেখুন কানেক্টর এ কত ভোল্টেজ পর্যন্ত শো করছে। অবস্যই জেনে রাখবেন একটি মোবাইলের চার্জিং ভোল্টেজ অবস্যই 1.5 থেকে 3.7 পর্জন্ত ভোল্টেজ থাকতে হবে।

৫. যদি ব্যাটারি কানেক্টরে পর্যাপ্ত পরিমান ভোল্টেজ না থাকে তাহলে, আমাদের উপরের পিকচার এর ছক অনুযায়ী চেক করতে হবে।

৬. এর পরেও যদি আপনার সমস্যার সঠিক সমাধান না হয়ে থাকে তাহলে আপনাকে প্রথমত চার্জিং আইসি টি রিহট করতে হবে, অথবা চেঞ্জ করতে হবে।

৭. যদি চার্জিং আইছি পরিবর্তন করেও এর কোন সমাধান না পাওয়া যায় তাহলে যে সকল মোবাইলে পাওয়ার আইছি আছে সে সকল মোবাইলের পাওয়ার সেকশনের কাজ করতে হবে, অথবা
চায়না মোবাইলের ক্ষেত্রে সিপিউ আইসি রিহট, রিবলিং অথবা পরিবর্তন করতে হবে।

৮ উপরক্ত ৩ নং ও ৪ নং সমস্যা যদি আপনার মোবাইলে দেখা দেয় যে কিছুক্ষন চার্জ হওয়ার পর Not Charging দেখায় সে ক্ষেত্রে মোবাইলের ব্যাটারি চেঞ্জ করলে সমাধান হয়ে যাবে।
অথবা উপরের চিত্রের ন্যায় দেখুন R22 নামের একটি রেজিষ্টর আছে, যা আপনাদের মোবাইলের চার্জিং আইসির আসে পাশে দেখতে পাবেন যে একটি নাম্বারিং রেজিস্টর আছে এটাকে পরিবর্তন করতে হবে।



৯. যদি আপনার মোবাইলে চার্জিং সো করছে কিন্তু প্রোপারলি চার্জ হচ্ছে না, অথবা আপনার মোবাইল ফুল চার্জ হতে অনেক সময় নিচ্ছে, অর্থাৎ তাহলে নিচের চিত্রের মত করে একটি লাইন জাম্পারিং করলেই ইনশাআল্লাহ আপনাদের সমস্যার সমাধান হয়ে যাবে।
Mobile Phone Charging problem Solution
Charging problem line Jumpering
বন্ধুরা আজ এ পর্যন্তই আগামীতে চেষ্টা করব এসব বিষয় গুলোর আরো কোন ব্যতিক্রম সমস্যা দিলে  তার সমাধান নিয়ে হাজির হবো। সে পর্যন্ত আমাদের সংগেই থাকুন।
পোষ্টটির বিষয়ে কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের কমেন্ট এর মাধ্যমে জানাবেন। অথবা Facebook এ আপনারা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

1 comment: