Dead Mobile Repair tutorial in bangla (কিভাবে ডেড মোবাইল সার্ভিসিং করা যায়) - Rangpur Digital IT Point-Mobile Computer And Programming Website

Breaking

আমাদের এই সাইট টি মূলত সাজানো হয়েছে কম্পিউটার, টেকনোলজি, প্রগ্রামিং এবং মোবাইল সার্ভিসিং বিষয়ক টিউটরিয়াল, ট্রিক্স, টিপস নিয়ে। আমরা নিজেরা যা জানি তা আপনাদের মাঝে ছড়িয়ে দেয়ার চেষ্টা করে থাকি, যদি আমাদের সাইট টি সম্পর্কে আপনাদের কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের জানাবেন, ধন্যবাদ। আমাদের ঠিকানা: রংপুর ডিজিটাল আইটি পয়েন্ট, রংপুর

Sunday, February 2, 2020

Dead Mobile Repair tutorial in bangla (কিভাবে ডেড মোবাইল সার্ভিসিং করা যায়)

Dead Mobile Repair tutorial in bangla (কিভাবে ডেড মোবাইল সার্ভিসিং করা যায়)
Dead-Mobile-Repairing

Dead Mobile Repair tutorial in Bangla


আজ আমি আপনাদের সাথে একটি গুরুত্বপুর্ণ সমস্যার সমাধান সম্পর্কে আলোচনা করব। সেটি হচ্ছে কিভাবে একটি মোবাইল এর ডেড সমস্যার সমাধান করা যায়, কি ধরনের স্টেপ ফলো করলে একটি ডেড মোবাইল এর ডেড সমস্যার সমাধান করা যায়,বন্ধুরা বর্তমান সময়ে লক্ষ করলে দেখা যায় যে প্রায়ই টেকনিশিয়ান ভাইয়েরা সঠিক নিয়ম মেনে মোবাইলের কাজ না করেই মোবাইল ডেড হিসেবে সিলেক্ট করছে। অথবা একটি সচল মোবাইল এর বিভিন্ন সমস্যার সমাধান করতে গিয়ে Mobile Dead হয়ে যায়, আর তৎখনাৎ এই Dead সমস্যার  সঠিক সমাধান খুযে না পাওয়ার কারনে নিজেদের ব্যবসার অবনতি ঘটছে।যার ফলে অনেকে ব্যবসা বন্ধকরে দিচ্ছে। আমার মনে হয় কিছু নিয়ম মেনে এবং একটু ধৈর্য সহকারে কাজ করলে যে কোন Mobile Servicing করা সম্ভব। তো আজ আর কথা না বাড়িয়ে আমরা সরাসরি কজের কথা নিয়ে আলোচনা করি।বিভিন্ন কোম্পানীর Mobile ফোন এর মাদারবোর্ড এর কোয়ালিটি বিভিন্নধরনের হয়ে থাকে, ফলে আমাদের অনেক সময় হিম সিম ক্ষেতে হয়। তো আমি আমার নিজেস্য অভিজ্ঞতা থেকে এগুলো কে কয়েকটি স্টেপে ভাগ করেছি যা আমি পর্যাক্রমে আলোচনা করব।

What is a Dead Mobile Phone?

প্রথমে আমরা জেনে নেই Dead Mobile কাকে বলে? Dead Mobile বলতে আমরা বুঝি সেই মেবাইলকে যেটা কোনভাবেই চালু হচ্ছেনা,চার্জ হচ্ছে না,অর্থৎ যে মোবাইলের কোন সুইসিং রেসপঞ্চ নেই।

একটি Mobile Deade হবার কয়েকটি কারন mobile problem list

একটি মোবাইল বিভিন্ন কারনে Dead হতে পারে, তার মধ্যে সাধারণত কয়েকটি কারন হলো-     * যদি  Mobile হাত থেকে মাটিতে পরে যায় অথবা শক্ত কোন যায়গায় পরে যায়।     * যদি পানিতে পরে যায় অথবা বৃষ্টির পানিতে ভিজে যায় তাহলেও Dead হতে পারে।     * যদি মোবাইলের মধ্যে সর্ট সার্কিট হয়ে যায় তাহলে Mobile টি Dead হতে পারে। ( এরখম আরো অনেক সমস্যার কারনে একটি মোবাইল ডেড হতে পারে)।

কিভাবে Dead সমস্যার সমাধান করা যায়। (Solution) How to Repair a Dead Mobile Cell Phone.

বন্ধুরা একেকজন টেকনিশিয়ান একেক ভাবে Mobile Servicing করে থাকে। আমি আমার অভিজ্ঞতা থেকে Dead মোবাইল Repair এর বিভিন্ন স্টেপ গুলো সম্পর্কে আলোচনা করছি, আর এ ভাবে কাজ গুলো করলে আমার মনেহয় আপনারাও যে কোন Dead Mobile এর Solution হতে পারবেন। চলুন শুরু করা যাক। 

স্টেপ-১: প্রথমে মোবাইলের ব্যাটারীটি চেক করতে হবে। দেখতে হবে এতে পর্যাপ্ত পরিমান চার্জ আছে কি না। মনে রাখতে হবে একটি ব্যটারী 3.7 থেকে 4.2 ভোল্ট পর্যন্ত চার্জ থাকা আবশ্যক, তা না হলে Mobile চালু হবে না। যদি ব্যটারীতে চার্জ না থাকে তাহলে ব্যটারী টি ভালোভাবে চার্জ করে তার পর Mobile চালু করার চেষ্টা করুন। যদি ব্যাটারীতে একদম পুরপুরি চার্জ না থাকে তাহলে ব্যটারী কানেক্টর ভালোভাবে চেক করতে হবে দেখতে হবে Mobile Short দেখাচ্ছে কি না, যদি শর্ট দেখাযায় তাহলে মোবাইলের শর্ট এর সমাধান করতে হবে। একান্তই যদি ভালো ব্যাটারি তৎখনাৎ না থাকে তা হলে ডিসি পাওয়ার সাপ্লাই এর ব্যবহার করতে হবে। 

স্টেপ-২: যদি ব্যটারী তে পর্যাপ্ত পরিমান চার্জ থাকে তাহলে মোবাইলের ব্যটারীর পয়েন্ট গুলো ও ব্যটারী কানেক্টর গুলো ভালোভাবে পরিস্কার করতে হবে।    

স্টেপ-৩: আপনার মাল্টিমিটারটি বাজার মোডে নিয়ে মোবাইলে ব্যটারি কনেক্টর এর (+) ও ( - )  লাইন টি চেক করে দেখতে হবে মাল্টিমিটার বার্জার সাউন্ড দিচ্ছে কি না। যদি বার্জার সাউন্ড দেয় তাহলে ধরে নিতে হবে মোবাইল টি Short। যদি Short দেখায় তাহলে মোবাইল টি খুলে সর্বপ্রথম সম্পুর্ন মাদারবোর্ড টি ভালোভাবে ক্লিন করতে হবে, এর পর হালকা হিট দিতে হবে,এর পরেও মোবাইল টি Short থাকলে আমাদের সর্ট সমস্যার সমাধান করতে হবে। যদি এর পরেও সর্ট থেকে যায় তাহলে মোবাইল এর PFO টি রিমোভ করতে হবে। তার পর Short চেক করতে হবে দেখতে হবে শর্ট আছে কি না। 

স্টেপ-4: মোবাইলে পাওয়ার কানেকশন দিয়ে Network সেকশনের দিকে ভালোভাবে দেখতে হবে, কারন সর্ট সমস্যা ম্যাক্সিমাম Network সেকশন থেকে হয়ে থাকে। এছাড়াও সর্ট সম্পর্কিত আমার এই পোস্টটি দেখতে পারেন।

স্টেপ-৫: যদি ১,২,৩,৪ নং স্টেপ গুলো সব ঠিকঠাকমত থাকে তার পরেও ফোন চালু হচ্ছেনা তাহলে মোবাইল Flash করতে হবে।

স্টেপ-৬: যদি মোবাইলটি Flash করার পরেও চালু না হয় তাহলে মোবাইলের Power আইসি টি রিহট করতে হবে। (কিছু কিছু মোবাইলে পাওয়ার আইসি থাকেনা, সেক্ষেত্রে সিপিইউ আইসি রিহট করতে হবে)। 

স্টেপ-৭: যদি এর পরেও মোবাইল চালু না হয় তাহলে Mobile এর Power / CPU IC রিবলিং অথবা চেঞ্জ করতে হবে। তাহলে আপনার প্রব্লেম সলভ হয়ে যাবে।বন্ধুরা আসাকরছি আলচ্য স্টেপ গুলো ভলোভাবে ফলো করলে আপনারা যে কোন Dead Mobile ভালো করতে পারবেন। আরএকটি কথা, আমি আগেই বলেছি বিভিন্ন ধরনের মাদার্বোডের সমস্যা ভিন্ন হওয়ায় সকল মাদার্বোডের সমস্যার সমাধান একই ভাবে না’ও হতে পারে আপনারা ধৈর্য্য সহকারে এসব কাজ করতে করতেই এক সময় মোবাইল সার্ভিসিং এর বস হয়ে উঠতে পারবেন বলে আশাকরছি। আজ এপর্যন্তই, পরবর্তিতে আমরা আবারো আলোচনা করব নতুন কোন বিষয় নিয়ে, ততক্ষন আমাদের mobile repair blog এর সংগেই থাকুন।