how to repair short mobile phones in bangla - Rangpur Digital IT Point-Mobile Computer And Programming Website

Breaking

আমাদের এই সাইট টি মূলত সাজানো হয়েছে কম্পিউটার, টেকনোলজি, প্রগ্রামিং এবং মোবাইল সার্ভিসিং বিষয়ক টিউটরিয়াল, ট্রিক্স, টিপস নিয়ে। আমরা নিজেরা যা জানি তা আপনাদের মাঝে ছড়িয়ে দেয়ার চেষ্টা করে থাকি, যদি আমাদের সাইট টি সম্পর্কে আপনাদের কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের জানাবেন, ধন্যবাদ। আমাদের ঠিকানা: রংপুর ডিজিটাল আইটি পয়েন্ট, রংপুর

Monday, January 27, 2020

how to repair short mobile phones in bangla

Mobile-Short-Problem-Solution-Rangpur-Digital IT Point
Mobile-Short-Problem-Solution

কিভাবে একটি মোবাইলের সর্ট সমস্যার সমাধান করা যায়।

 how to repair short mobile phones


বন্ধুরা বর্তমানে একটি ডেড মোবাইল ভালোভাবে স্টেপ বাই স্টেপ চেক করলে দেখা যায় যে প্রায় 79% Mobile Short সার্কিট জনিত কারনে Dead হয়ে থাকে। আর এই Short সমস্যার সঠিক ভাবে সমাধান করতে পারলেই সহযেই এই জাতীয় Dead মোবাইল Servicing করা সম্ভব।
চলুন তাহলে একটি Mobile Short Repair অর্থাৎ একটি মোবাইলের কোন কোন পার্টস গুলো Short হতে পারে, এবং এগুলো কিভাবে খুজে পাওয়া যায় সে সম্পর্কে

Mobile Short সমস্যার সমাধান জেনে নেই।

Mobile শর্ট সার্কিট সমাধানঃ
স্টেপ-1: আপনার মাল্টিমিটারটি বাজার মোডে নিয়ে মোবাইলে ব্যটারি কনেক্টর এর (+) ও ( - )  লাইন টি চেক করে দেখতে হবে মাল্টিমিটার বার্জার সাউন্ড দিচ্ছে কি না। যদি বার্জার সাউন্ড দেয় তাহলে ধরে নিতে হবে মোবাইল টি Short। যদি সর্ট দেখায় তাহলে Mobile টি খুলে সর্বপ্রথম সম্পুর্ন Motherboard টি ভালোভাবে ক্লিন করতে হবে, এর পর হালকা হিট দিতে হবে।
(আর একটি কথা, মোবাইল টি ক্লিন ও হিট দেয়ার পর, ভালোভাবে Mother board এর দিকে লক্ষ রাখতে হবে যে মাদার্বোডের কোন পার্টস পুড়ে গেছে কি না,অথবা মাদার্বোড হতে বিচ্ছিন্ন আছে কিনা, যদি এরখম সন্দেহ জনক কিছু পাওয়া যায় তাহলে অবস্যই সে পার্টস টি রিমোভ করতে হবে)।     


স্টেপ-2:প্রথমত আপনাকে লক্ষ রাখতে হবে মোবাইলের Mother Board এর মধ্যে যে বড় বড় ইলেক্ট্রিক ক্যপাসিটর, ডায়োড, সহ যে পার্স গুলো আছে সেগুলোর মধ্যে কোন পার্স Short আছে কি না,( এগুলোর মধ্যে কোন পার্স Short থাকলে সাধারনত এই পার্টস গুলো অতিরিক্ত গরম হয়)।যে পার্টস টি অতিরিক্ত গরম হচ্ছে সেই পার্টস টি রিমোভ / পরিবর্তন করলেই Short Problem Solve হয়ে যাবে।
স্টেপ-3: মোবাইলে Charging কানেক্টর টি চেন্জ করুন।
স্টেপ-4: Charging আইসি চেঞ্জ করুন
স্টেপ-5:মোবাইল এর PFO টি রিমোভ করতে হবে। তার পর শর্ট চেক করতে হবে দেখতে হবে শর্ট আছে কি না।

স্টেপ-6: মোবাইলে যদি ব্লুটুথ আইসি থাকে তাহলে সেটাকে রিমোভ করে দেখতে হবে, অন্যথায় পরিবর্তন করতে হবে।
স্টেপ-7: মোবাইলের নেটওয়ার্ক আইসি থেকেও Short হতে পারে, অথবা Network আইসির আসে পাসের কম্পোনেন্ট গুলো ভালো ভাবে চেক করতে হবে।
স্টেপ-8: Power আইসি / CPU আইসি- রিহট,রিবলিং, অথবা পরিবর্তন করতে হবে।এছাড়াও বিভিন্ন কৌশলে Mobile Short সমস্যা Repair করা যায়, আমি আমার কাজের অভিজ্ঞতা থেকে আপনাদের মোটামুটি ধারনা দেয়ার চেষ্টা করেছি, এতে যদি আমার কোনপ্রকার ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে অবশ্যই আমাকে জানাবেন, অথবা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের অসংখ ধন্যবাদ।